2023 Tata Tiago EV Price: এই ইলেকট্রিক গাড়ির বৈশিষ্ট্য সম্পর্কে জানলে অবাক হতে পারেন আপনিও!

Sub-Editor
6 Min Read

Tata Tiago EV Price: ভারতে অনেক আগেই Tata Tiago EV লঞ্চ করা হয়েছিল। কিন্তু এর উন্নতমানের বৈশিষ্ট্যগুলির কারণে, এখনও অনেকে এই গাড়িটি কিনতে পছন্দ করে। Tata Tiago EV একটি বৈদ্যুতিক গাড়ি, যা মাঝারি রেঞ্জে চার্জ হতে 2.6 ঘন্টা সময় নেয় এবং যদি আমরা এটি সম্পর্কে কথা বলি তবে এটি দীর্ঘ পরিসরে 3.6 ঘন্টা সময় নেয়। এই সময়ের মধ্যে গাড়িটি চালানোর জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত হয়ে যায়। এবং DC fast charging: 0-80% এর জন্য মাত্র 57 মিনিট সময় নেয়।

Tata Tiago EV launch date in india

Tata Tiago EV ভারতীয় বাজারে 28 September, 2022-এ লঞ্চ করা হয়েছিল। এটি চালু হওয়ার পরে প্রচুর পরিমানে বিক্রি হয়েছিল, এবং আজও 2023 সালে, ভারতীয় বাজারে এর চাহিদা প্রচুর রয়েছে।

2023 TATA Tiago EV Configurations

2023 TATA Tiago EV Configurations
2023 TATA Tiago EV Configurations
Price Rs. 8.69 Lakh onwards
Fuel Type Electric
Driving Range 250 to 315 km
Safety 4 Star (Global NCAP)
Transmission Automatic
Seating Capacity 5 Seater
Battery Capacity 19.2 to 24 kWh

Tata Tiago EV ভারতের অন্যতম সস্তা বৈদ্যুতিক গাড়ি গুলির মধ্যে একটি। দৈনিক যাতায়াতের জন্য এর পরিসীমা যথেষ্ট। Tiago EV এর দাম অনুসারে এর অনেক বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে রয়েছে: মাল্টি-মোড রিজন, ZConnect অ্যাপের সাথে কানেক্টেড কার টেকনোলজি, রিভার্স পার্কিং ক্যামেরা, স্বয়ংক্রিয় জলবায়ু নিয়ন্ত্রণ, লেদার-র্যাপড স্টিয়ারিং হুইল, হারমান টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। (Multi-mode reason, connected car technology with ZConnect app, reverse parking camera, automatic climate control, leather-wrapped steering wheel, Harman touchscreen infotainment system, digital instrument cluster.)

Tata Tiago EV লং ড্রাইভের জন্য অত্যন্ত আরামদায়ক। এটি বাড়িতে বা পাবলিক চার্জিং স্টেশনে চার্জ করা যেতে পারে। Tata Motors-এর একটি বিস্তৃত পরিষেবা নেটওয়ার্ক রয়েছে, যা আপনার গাড়ির পরিষেবা পেতে সহজ করে তোলে৷ আপনি যদি একটি ছোট, সাশ্রয়ী মূল্যের এবং দক্ষ বৈদ্যুতিক গাড়ি খুঁজছেন, Tata Tiago EV আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে।

Tata Tiago EV News Connectors
Tata Tiago EV

Tata Tiago EV Mileage

এখন আমরা Tata Tiago EV Mileage সম্পর্কে কথা বলি। আমরা আপনাকে জানিয়ে রাখি যে এই গাড়িটি একবার সম্পূর্ণ চার্জ হয়ে গেলে, আপনি 315 km (ARAI certified) দূরত্ব অতিক্রম করতে পারবেন। এই Option Long Range উপলব্ধ। এটি ছাড়াও, মাঝারি পরিসরে আপনি 250 কিলোমিটার দূরত্ব (ARAI certified) কভার করতে পারেন।

Tata Tiago EV Price on Road

Tiago EV-এর অন-রোড প্রাইসের ভেরিয়েন্ট, অবস্থান এবং বর্তমান কর নীতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এখানে আনুমানিক অন-রোড মূল্য পরিসরের বিশদ বিবরণ দেওয়া হয়েছে:-

Ex-showroom Price:

  • XE Base: ₹8.69 lakh
  • XT: ₹9.29 lakh
  • XZ+: ₹10.74 lakh
  • XZ+ Tech Lux: ₹12.04 lakh

On-road Price Range:

  • XE Base: ₹9.66 lakh – ₹10.32 lakh
  • XT: ₹10.32 lakh – ₹11.00 lakh
  • XZ+: ₹11.82 lakh – ₹12.59 lakh
  • XZ+ Tech Lux: ₹13.11 lakh – ₹13.78 lakh

Tata Tiago EV Battery

Tata Tiago EV Battery
Tata Tiago EV Battery

টাটা টিয়াগো ইভি দুটি ব্যাটারি প্যাক অপশন নিয়ে আসে। বড় ব্যাটারিটি 315 কিলোমিটারর পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারে এবং ছোট ব্যাটারিটি 257 কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে। বাস্তব বিশ্বে, দাবি করা পরিসীমা থেকে 100 কিলোমিটার সরিয়ে ফেলুন এবং এর সাথে – বড় ব্যাটারি ভ্যারিয়েন্টগুলি সহজেই 150 কিলোমিটার পর্যন্ত কাজ করবে, কিন্তু যখন আপনি ছোট ব্যাটারিটি ব্যাবহার করবেন, সেক্ষেত্রে আপনাকে বাড়িতে ফেরার সময় খুব সাবধানে গাড়ি চালাতে হবে।

Battery Capacity 24kWh 19.2kWh
Claimed Range 315 Kms 257 Kms
Real World Estimate 200km 160km

Tata Tiago EV Battery Price

Tata Tiago EV-এর ব্যাটারির দাম Rs. 4.1 লক্ষ থেকে Rs. 5.1 লক্ষ টাকার মধ্যে। এর পরে, আপনাকে এর ব্যাটারির গুণমান পরীক্ষা করে নেওয়া উচিত এবং অন্যান্য সমস্ত বিষয়ে মনোযোগ দেওয়া উচিত, যাতে আপনি একটি ভাল ব্যাটারি পান।

Tata Tiago EV Charging Cost

Tata Tiago EV Charging Cost
Tata Tiago EV Charging Cost

গৃহস্থালি বিদ্যুতের হার গতিশীল তবে এই গণনার জন্য – আসুন এটি ইউনিট প্রতি 8 টাকা হিসাবে রাখা যাক। এর অর্থ বড় ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে প্রায় 200 টাকা লাগবে যা প্রতি কিলোমিটারে Rs 1/km খরচ লাগে।

Running Cost Estimate:

  • TATA Tiago EV (15A Charging) ~ Rs 1 / km
  • TATA Tiago EV (DC Fast-charging) ~ Rs 2.25 / km
  • CNG Hatchback ~ Rs 2.5 / km
  • Petrol Hatchback ~ Rs 4.5 / km

তবে ডিসি ফাস্ট চার্জারগুলো অনেক বেশি ব্যয়বহুল। তারা ইউনিট প্রতি প্রায় 18 টাকা চার্জ করে এবং এর ফলে চলমান ব্যয় প্রতি কিলোমিটারে 2.25 টাকা আসে। এটি সিএনজি হ্যাচব্যাকগুলির চলমান ব্যয়ের অনুরূপ, যেখানে পেট্রোল হ্যাচব্যাকগুলির দাম প্রতি কিলোমিটারে প্রায় 4.5 টাকা। অতএব, বাড়িতে টিয়াগো ইভি চার্জ করা আপনার পক্ষে সবচেয়ে উপকারী প্রমাণিত হবে।

হোম চার্জিং: একটি 7.2kW এসি হোম ওয়াল বক্স চার্জার ব্যবহার করা সবচেয়ে লাভজনক বিকল্প। ভারতে বিদ্যুতের গড় খরচ প্রতি ইউনিট প্রায় ₹7.50। এর উপর ভিত্তি করে, প্রতি কিমি আনুমানিক চার্জিং খরচ:

  • Medium Range (19.2 kWh): ₹1.00 – ₹1.25
  • Long Range (24.5 kWh): ₹1.25 – ₹1.50

Will the full range reduce over time?

যদিও এই মুহূর্তে এই প্রশ্নের কোনও সুনির্দিষ্ট উত্তর নেই, আমাদের কাছে একটি অনুমান রয়েছে, যাতে টাটা টিয়াগোর আট বছরের সঙ্গে 1,60,000 km ওয়ারেন্টি দিচ্ছে। আর যেভাবে আপনার ফোনের ব্যাটারির ক্যাপাসিটি ওভারটাইম (battery capacity reduces overtime) কমে যায়, তেমনি গাড়ির ব্যাটারির চার্জ হোল্ডিং ক্যাপাসিটিও কমে যাবে। ব্যাটারির ওয়ারেন্টির আয়তায় আসার জন্য, গ্রহণযোগ্য ব্যাটারি স্বাস্থ্য 80 শতাংশ – যা আট বছর পরে রিয়েল-ওয়ার্ল্ড রেঞ্জের 160 কিলোমিটার প্রদান করে।

TAGGED:
Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment