Sukanya Samriddhi Yojana Details 2024: প্রতিটি কন্যাশিশুর জন্য 8.20% সুদ দিচ্ছে সরকার, জেনে নিন সম্পূর্ণ তথ্য

Author
8 Min Read

Sukanya Samriddhi Yojana Details 2024: সম্প্রতি, সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনার জন্য নতুন সুদের হার ঘোষণা করেছে। আগে এই স্কিমটি বার্ষিক 8% সুদের হারে রিটার্ন দিত, কিন্তু এখন এটি 20% বেসিস পয়েন্ট বাড়িয়ে 8.20% করা হয়েছে। বিশেষ করে কন্যাদের ভবিষ্যৎ বাঁচাতে সরকার এই প্রকল্প চালু করেছিল। অতএব, আজকের নিবন্ধে আমরা এই স্কিমটি সম্পর্কে বিস্তারিতভাবে জানব। তবে সবার আগে জেনে নেওয়া যাক সুকন্যা সমৃদ্ধি যোজনা কী?

কন্যাদের ভবিষ্যতের জন্য সঞ্চয় প্রচারের জন্য ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রচারাভিযানের অধীনে সরকার 2015 সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) চালু করেছিল। এটি একটি নির্দিষ্ট আয়ের বিনিয়োগ যেখানে আপনি নিয়মিত টাকা জমা করতে পারেন এবং এতে সুদ পেতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ব্যবহার করে, আপনি আয়কর আইনের ধারা 80C এর অধীনে একটি আর্থিক বছরে ₹1.5 লাখ পর্যন্ত কর ছাড়ের দাবি করতে পারেন যদি আপনি কর প্রদান করেন।

Sukanya Samriddhi Yojana Details 2024
Sukanya Samriddhi Yojana Details 2024

Sukanya Samriddhi Yojana 2024 -এর বৈশিষ্ট্য

ক. সুদের হার (Sukanya Samriddhi Yojana Interest Rate):

সরকার প্রতি তিন মাস অন্তর সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার নির্ধারণ করেন। সরকার নতুন বছর 2024 শুরু হওয়ার আগে এই স্কিমের নতুন সুদের হার 8.20% নির্ধারণ করেছে। পরিপক্কতা বা মেচুরিটির সময় এই সুদ অনুসারে সম্পূর্ণ অর্থ দেওয়া হয়।

খ. জমাকৃত টাকার পরিমাণ:

আপনি এই স্কিমে প্রতি বছর কমপক্ষে 250 টাকা করে বিনিয়োগ করতে পারেন। এবং আপনি সর্বোচ্চ 1.5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে আপনি যতবার খুশি পেমেন্ট করতে পারবেন। কিন্তু আপনি যদি ন্যূনতম পরিমাণ অর্থ প্রদান করতে ব্যর্থ হন তবে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে এবং এটি সক্রিয় করতে আপনাকে 100 টাকা জরিমানা দিতে হবে।

গ. লক্‌-ইন সময়কাল:

Sukanya Samriddhi Yojana-তে 21 বছরের লক্‌-ইন পিরিয়ড রয়েছে।

উদাহরণস্বরূপ: এই স্কিমের সূচনার সময় যদি মেয়েটির বয়স 3 বছর হয়, তাহলে মেয়েটির 24 বছর বয়স হওয়ার পর মেচুরিটির তারিখটি হবে৷

ঘ. অ্যাকাউন্ট স্থানান্তর:

আপনার আবাসিক ঠিকানা পরিবর্তন হলে, আপনি আপনার সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট যেকোনো পোস্ট অফিস (Sukanya Samriddhi Yojana Post Office) বা ব্যাঙ্ক শাখায় স্থানান্তর করতে পারেন। আপনাকে শুধু নতুন ঠিকানার প্রমাণপত্র প্রদান করতে হবে। আপনি অন্য কোনো কারণে অ্যাকাউন্ট ট্রান্সফার করলে, আপনাকে 100 টাকা ফি প্রদান করতে হবে।

ঙ. অ্যাকাউন্টের সংখ্যা:

একটি মেয়ে শিশুর নামে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলা যাবে, এবং আপনি একটি পরিবারে সর্বাধিক দুটি অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু যদি ঘরে একই সময়ে তিনটি মেয়ের জন্ম হয় বা প্রথমে একটি মেয়ের জন্ম হয় এবং তারপর দুটি যমজ সন্তান হয়, সেক্ষেত্রে আপনি দুটির বেশি অ্যাকাউন্ট খুলতে পারবেন।

Key Features of Sukanya Samriddhi Yojana (SSY)
Interest Rate 8.20% প্রতি বছ।
Minimum Investment Rs. 250 বছর প্রতি।
Maximum Investment Rs. 1.5 প্রতি বছর।
Maturity Period মেয়ের বিয়ের বয়স 21 বছর হলে বা 18 বছর পর।
 Eligibility to age limit মেয়ের বয়স 10 বছর বা তার কম হতে হবে।

Sukanya Samriddhi Yojana 2024 Eligibility Criteria

আপনি যদি কোন মেয়ের নামে অ্যাকাউন্ট খুলছেন, সেক্ষেত্রে

  • যে কোনো মেয়ে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে পারে।
  • মেয়ের বয়স সর্বোচ্চ ১০ বছর হতে হবে কিন্তু সরকার অতিরিক্ত এক বছর সময় দিয়েছে (Grace Period)।
  • মেয়েদের শুধুমাত্র বয়সের সার্টিফিকেট জমা দিতে হবে। (Age Proof)

আপনি যদি কোন মেয়ের হয়ে একাউন্ট খুলছেন, সেক্ষেত্রে

  • আপনি শুধুমাত্র আপনার মেয়ের পক্ষে এই অ্যাকাউন্ট খুলতে পারবেন, যদি কিনা আপনি মেয়েটির পিতামাতা বা আইনি অভিভাবক হয়ে থাকেন।
  • প্রত্যেক পিতা-মাতা বা আইনি অভিভাবক সর্বোচ্চ দুটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

Sukanya Samriddhi Yojana Benefits

  1. এটি একটি সরকারি স্কিম যা নিশ্চিত রিটার্ন প্রদান করে। সম্প্রতি সরকার Sukanya Samriddhi Yojana-এর জন্য নতুন সুদের হার ঘোষণা করেছে। বর্তমান হার 8.20% বার্ষিক রিটার্ন অফার করে, যা অন্যান্য সমস্ত সরকারি প্রকল্পের চেয়ে অনেটাই বেশি।
  2. আপনি সুকন্যা সমৃদ্ধি যোজনা ব্যবহার করে আয়কর আইনের ধারা 80C-এর অধীনে একটি আর্থিক বছরে ₹1.5 লক্ষ পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন। (যদি আপনি ট্যাক্স প্রদানকৃত ব্যাক্তি হন)
  3. যদি আপনার বাড়িতে একটি কন্যা সন্তান থাকে তবে আপনি অবশ্যই এই বিনিয়োগের বিকল্পটি বেছে নিতে পারেন, কারণ আপনি আপনার বিনিয়োগে একটি নির্দিষ্ট রিটার্ন পেতে পারেন। পরিপক্কতা বা মেচুরিটির পরিমাণ মেয়েটির শিক্ষা বা বিয়ের জন্য লাগানো যেতে পারে।
  4. আপনি সর্বনিম্ন 250 টাকা দিয়ে এই সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়াও, আপনার অ্যাকাউন্ট সক্রিয় রাখতে আপনাকে প্রতি বছর কমপক্ষে 250 টাকা জমা দিতে হবে। এটি প্রত্যেকের জন্য একটি সাশ্রয়ী মূল্যের বিকল্প।

How to open a Sukanya Samriddhi Account

আপনি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট সম্পর্কে প্রায় সমস্ত তথ্য পেয়েগিয়েছেন, এখন আসুন কীভাবে এটি খুলবেন তা জেনে নেওয়া যাক।

ধাপ 1: নিকটস্থ পোস্ট অফিস বা ব্যাঙ্ক শাখায় যান।

ধাপ 2: অ্যাকাউন্ট খোলার ফর্মটি পূরণ করুন এবং এর সাথে KYC নথিপত্র জমা দিন।

ধাপ 3: প্রথম জমার পরিমাণ 250 টাকা জমা দিন।

ধাপ 4: অ্যাকাউন্ট খোলার পরে, আপনাকে একটি পাসবুক প্রদান করবে ব্রাঞ্চ কতৃপক্ষ।

Sukanya Samriddhi Account Withdrawal Process

1. পরিপক্কতা প্রত্যাহার: 21 বছর পূর্ণ হওয়ার পরে আপনি কোনো ট্যাক্স না দিয়েই টাকা তুলতে পারবেন। এর জন্য আপনাকে উইথড্রয়াল ফর্ম, আইডি প্রুফ, রেসিডেন্ট প্রুফ ইত্যাদি কাগজপত্র জমা দিতে হবে।

2. আংশিক উত্তোলন (50% পর্যন্ত): মেয়ের শিক্ষা বা বিয়ের জন্য আংশিক টাকা তোলা যাবে। আপনি যদি শিক্ষার জন্য আবেদন করতে চান তবে মেয়েদের বয়স 18 বছর হতে হবে এবং অবশ্যই দশম শ্রেণী পর্যন্ত পড়াশুনা থাকতে হবে।

3. অ্যাকাউন্টের আপাৎকালিন বন্ধ: স্কিম শেষ হওয়ার আগে প্রত্যাহারের ক্ষেত্রে কিছু শর্ত নিম্নরূপ

  • যদি মেয়েটির বয়স 18 হয়ে থাকে এবং বিবাহিত হয় তবে আপনি বিয়ের এক মাস আগে বা 3 মাস পরে প্রত্যাহারের জন্য আবেদন করতে পারেন। প্রত্যাহার পরিমাণের 50% করমুক্ত।
  • মেয়ের মৃত্যু হলে টাকা তোলার সময় ডেথ সার্টিফিকেট জমা দিতে হবে এবং সমস্ত টাকা বাবা-মাকে প্রদান করা হবে।
  • যদি মেয়েটি তার বসবাসের স্থান পরিবর্তন করে এবং অ্যাকাউন্টটি বন্ধ করে দেয় তবে একইভাবে যেমন আবাসিক শংসাপত্র ইত্যাদি জমা করতে হবে।
  • সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টটি 5 বছর ধরে চলছে কিন্তু এখন পিতামাতার আয় হ্রাস, কন্যার অসুস্থতা ইত্যাদি কারণে আরও অর্থ প্রদান করা কঠিন।

4. আপাৎকালিন বন্ধের সুদ: আপনি যদি এসব ছাড়া অন্য কোনো কারণে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট বন্ধ করেন, তাহলে আপনি পোস্ট অফিস অ্যাকাউন্টে যে সুদ পাবেন, আপনি এই স্কিমে একই রিটার্ন পাবেন।

উপসংহার

আপনি যদি আপনার মেয়ের জন্য একটি ভাল বিনিয়োগের বিকল্প খুঁজছেন, তাহলে আপনার জন্য Sukanya Samriddhi Yojana একটি দুর্দান্ত এবং চমৎকার বিকল্প হতে পারে। যেহেতু এটি একটি সরকারী স্কিম, তাই আপনি নিশ্চিত রিটার্ন এবং তাও খুব ভালো হারে পাবেন। সুকন্যা সমৃদ্ধি যোজনা আপনাকে কম ঝুঁকি সহ দীর্ঘমেয়াদে আপনার মেয়ের শিক্ষা এবং বিবাহের পরিকল্পনা করতে সহায়তা করতে পারে।

আরও পড়ুনঃ Atal Pension Yojana Benefits: 60 বছর পরে এই স্কিমে মাধ্যমে মাসে কত টাকা পাবেন?

Share This Article
By Author
Follow:
হ্যালো বন্ধুরা, আমার নাম রাফি, আমি বারাসাত, পশ্চিমবঙ্গের বাসিন্দা। আমি 2022 সাল থেকে ব্লগিং শুরু করেছি। আমার প্রথম ওয়েবসাইট ছিল টেকনোলজি সম্পর্কিত। আমি ছোটবেলা থেকেই তথ্য সংগ্রহ করতে খুব পছন্দ করি এবং এটি আমার নেশাও। বর্তমানে আমি বিভিন্ন ওয়েবসাইটে প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রকারের কন্টেন্ট লেখা লেখি করি। এছাড়াও, News Connectors এর সহায়তায়, আমি এই সংস্থার সাথে যুক্ত থেকে নানাধরনের সংবাদ সহজ উপায়ে আপনাদের কাছে পৌঁছে দিতে বদ্ধ পরিকর। আশাকরি আপনারা আমার দেওয়া তথ্যে সন্তষ্ট। ধন্যবাদ
17 Comments