এবার ভয়েস মেসেজের জন্যেও WhatsApp নিয়ে এলো ‘View Once Mode’

Sub-Editor
2 Min Read

View Once Mode: User Experience বাড়াতে WhatsApp লাগাতার তাদের বিভিন্ন ফিচার গুলোতে কাজ করে চলেছে এবং বিভিন্ন সময়ে বিভিন্ন প্রকারের আপডেট নিয়ে বাজারে হাজির হচ্ছে। এই কয়েকমাসে তারা নতুন ইন্টারফেস, মাল্টি-অ্যাকাউন্ট লগইন অপশন (Multi-account login option) থেকে শুরু করে চ্যানেল (Channel)-এর মতো প্রচুর নতুন ফিচার এনেছে। সম্প্রতি জানা গিয়েছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ভয়েস মেসেজ পাঠানোর ক্ষেত্রেও নতুন সুবিধা যুক্ত করছে । WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, WhatsApp এবার অডিও বা ভয়েস মেসেজ ফিচারটিকে ‘ভিউ ওয়ান্স’ (View Once mode) অপশনের মাধ্যমে আপডেট করছে, যার ফলে সেন্ডার এবং রিসিভাররা মাত্র একবারই কোনো ভয়েস নোট খুলতে পারবেন। উল্লেখ্য, ভিউ ওয়ান্স মোডটি অনেকদিন আগেই WhatsApp-এর ফটো-ভিডিও ফাইলগুলির জন্য উপলব্ধ হয়েছে, তবে এবার এটি ভয়েস মেসেজগুলিতেও সুরক্ষার অতিরিক্ত স্তর অফার করবে।

WhatsApp-এর ভয়েস নোটেও প্রযোজ্য হবে ‘View Once mode’

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র মতে, ভয়েস নোটগুলির জন্য ‘ভিউ ওয়ান্স’ মোড প্রবর্তন হলে এটি গোপনীয় মেসেজ সেভ বা ফরোয়ার্ড হতে দেবেনা। ফিচারটি একবার ইনস্টল হয়ে গেলে হোয়াটসঅ্যাপে অডিও রেকর্ডিংয়ের সময় ভয়েস নোট ওয়েভফর্মের (Voice note waveform) ডানদিকে একটি ছোট্ট ‘1’ আইকন প্রদর্শিত হবে, যা ট্যাপ করে মোডটি সক্রিয় করা যেতে পারে।

সেক্ষেত্রে এই মোড এনাবেল করা হলে রিসিভার একবার মাত্র সেটি শুনতে সক্ষম হবেন, ফাইল খোলার পর সেটি ক্লোজ করলেই অডিও মেসেজ অটোমেটিক হারিয়ে যাবে – এমনকি সেন্ডারও আর সেই ফাইল অ্যাক্সেস করতে পারবেনা। এতে করে ব্যবহারকারীদের ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য ভুল হাতে পড়ার ঝুঁকি দূর হবে, তারা নিজেদের শেয়ার করা মেসেজে আরও নিয়ন্ত্রণ করতে পাবেন।

বর্তমানে, এই নতুন ফিচারটি একচেটিয়াভাবে হোয়াটসঅ্যাপের সীমিত সংখ্যক অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) বিটা ব্যবহারকারীদের কাছে উপলব্ধ হয়েছে। আগ্রহীরা চাইলে এটি Android Beta 2.23.22.4 version বা iOS Beta 23.21.1.73 version আপডেট করে অ্যাক্সেস করতে পারবেন।

Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment