E-Pramaan Portal: আর দাঁড়াতে হবেনা লাইনে, এবার ঘরে বসেই পাবেন সরকারি সুবিধা।

Sub-Editor
4 Min Read
E-Pramaan Portal

E-Pramaan Portal: কেন্দ্রীয় সরকারের ই-প্রমান পোর্টাল সম্পর্কে আপনি কি জানেন? এমন অনেক ভারতীয় নাগরিগ আছে যারা এখন পর্যন্ত এই পোর্টাল সম্পর্কে তেমন কিছুই জানেন না। Central Government ভারতবাসীর সুবিধার্থে এই পোর্টাল চালু করেছেন। বর্তমানে আপনার যদি কোনো সরকারি নথিপত্র যেমন Aadhaar Card, Voter ID Card, PAN Card, Ration Card, Income Certificate এর মত গুরুত্বপূর্ণ নথি থাকে, এই সকল নথিকে একত্রিত করতে বা সব কাগজের ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য এই E-Pramaan Portal চালু করেছেন কেন্দ্র সরকার।

আজকের এই আলোচনায় আমরা এই পোর্টালের মাধ্যমে সাধারন মানুষ কি কি সুবিধা কিভাবে নিতে পারবেন তার ব্যাপারেই কথা বলতে চলেছি। তো চলুন জেনে নেওয়া যাক-

E-Pramaan Portal Services and Benefits

E-Pramaan Portal Services and Benefits
E-Pramaan Portal Services and Benefits

আপনি যদি কোনো কিছুর জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে লম্বা লাইনে দাঁড়াতে হয় অথবা অনলাইনে আবেদন করতে গেলে সমস্ত নথির জন্যে আলাদা আলাদা অনেক ওয়েবসাইট এর নাম মনে রাখতে হয় যা খুবই কষ্টকর কাজ বলে অনেকেই মনে করেন। তাই এই ঝামেলা দূর করার জন্যে কেন্দ্র E-Pramaan Portal চালু করেছে। আর এই অনলাইনের যুগে এই পোর্টালের মাধ্যমে সকলের খুব সুবিধা হতে চলেছে।

What Is E-Pramaan Portal?

সাধারন মানুষদের ঝামেলা দূর করতে এই পোর্টাল চালু করা হয়েছে। এই একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনারা প্রয়োজনীয় সমস্ত সরকারি নথির জন্য আবেদন করতে পারবেন। যে কোনো রাজ্যের সাধারণ মানুষ যেকোনো সরকারি নথিপত্রের জন্যে আবেদন করতে পারবেন এই ই-প্রমান পোর্টালে। আপনাদের আর কষ্ট করে সব কাজের জন্য আলাদা আলাদা করে লাইনে দাঁড়াতে হবে না এবং অনেক ওয়েবসাইটের নামও আর মনে রাখতে হবে না এই E-Pramaan Portal-এর মাধ্যমে খুব সহজেই সমস্ত কাগজের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুনঃ Ration Card Unit Verification – রেশন বন্টনে জারি হল নতুন নিয়ম! এবার অযোগ্যরা ধরা পরবে সহজেই।

How To Register E-Pramaan Portal

এই ওয়েবসাইটের মাধ্যমে যে কোনো সরকারি ডকুমেন্টের জন্য আবেদন করতে হলে আপনাকে সবার প্রথমে যেকোনো ব্রাউজারে গিয়ে E-Pramaan Portal লিখে সার্চ করতে হবে এবং সবার প্রথমে আসা লিঙ্কটিকে ক্লিক করতে হবে। এরপরে আপনার সামনে ই-প্রমাণের ওয়েবসাইট ওপেন হয়ে যাবে। পোর্টালের ডানদিকে থাকা থ্রি লাইন বাটানে ক্লিক করলে আপনার সামনে কিছু অপশন চলে আসবে।

এরপর সেই অপশন গুলোর মধ্যে থেকে-

i. প্রথমে Services অপশনে ক্লিক করুন এবং

ii. তারপর User Registration অপশনে ক্লিক করুন।

iii. এরপরে আপনার সামনে রেজিস্ট্রেশন ফর্ম চলে আসবে আর আপনাকে তা পূরণ করতে হবে।

iv. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণকরে সাবমিট করলে আপনার রেজিস্ট্রেশন হয়ে যাবে।

আর রেজিস্ট্রেশন করে নেওয়ার পর থেকে আপনারা এই সকল সুবিধা উপভোগ করতে পারবেন।

How To Apply For E-Pramaan Portal Service

যেকোনো সার্ভিসের জন্যে আবেদন করতে গেলে আপনাকে প্রথমে উপরে দেওয়া নিয়ম অনুসারে Registration Complete করে নিতে হবে। তারপরে নিজের আইডি পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। লগ ইন করা হলে তারপরে আপনার মোবাইলের বাঁদিকে ভারতের সমস্ত রাজ্যের লিস্ট দেখতে পাবেন। এখান থেকে আপনি যে রাজ্যের সার্ভিসের জন্য আবেদন করতে চান সেই রাজ্যের অপশনে ক্লিক করুন এবং তারপরি আপনার সামনে সেই রাজ্যের সমস্ত সার্ভিসের লিস্ট চলে আসবে।

আপনাদের পছন্দ মতো সার্ভিস সিলেক্ট করুন অথবা স্ক্রিনের ওপরে থাকা সার্চ অপশনে আপনার প্রয়োজনীয় সার্ভিসের নাম লিখে সার্চ করুন এতে ডাইরেক্ট সেই সার্ভিসটি চলে আসবে। এবার আবেদন করার জন্য সেই সার্ভিসের ওপরে ক্লিক করলে সরাসরি আপনি সেই সার্ভিসের অ্যাপ্লাই ফর্মে চলে আসবে। তারপরে সেই ফর্ম পূরণ করে Submit করলেই আপনার কাজ হয়ে যাবে। এর ফলে আপনাকে আলাদা আলাদা সার্ভিসের জন্য কোথাও লাইনে দাঁড়াতে হচ্ছে না। বাড়িতে বসেই নিজের কাজ নিজেই করে নিতে পারছেন।

আরও পড়ুনঃ Lakshmir Bhandar Status Check With Application ID: দেখুন কিভাবে অ্যাপ্লিকেশন আইডির মাধ্যমে লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করবেন।

Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment