Ration Card Unit Verification: রেশন বন্টনে জারি হল নতুন নিয়ম! এবার অযোগ্যরা ধরা পরবে সহজেই।

Sub-Editor
4 Min Read
Ration Card Unit Verification

Ration Card Unit Verification: দেশের 80 কোটির বেশি জনগণ সরকারি রেশন ব্যবস্থার উপর নির্ভরশীল। তাই Ration Card আমাদের দৈনন্দিন জীবনের একটি অতি প্রয়োজনীয় নথি হয়ে উঠেছে। বিশেষ করে মানুষ বেশীর ভাগ সমস্যা পরেছে করোনা মহামারির সময় থেকে, তার কারণ বহু মানুষ কর্মহারা হয়েছে, যারা দিন আনে দিন খায় তাদের সংসার  চালানো এক প্রকার হিমসিম হয়ে উঠেছিল। আর তাদের পরিবারের মানুষরা অপেক্ষায় থাকেন মাসের  রেশনের প্রতি।

রেশন বন্টনের মাধ্যমে খুবই সস্তায় খাদ্য সামগ্রী পেয়ে থাকেন সাধারণ মানুষ। আর সরকারের প্রধান উদ্দেশ্য হল দেশের গরিব মানুষের কাছে খুবই কম দামে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া। করোনার সময় থেকে সরকার বিনামূল্যে রেশন সরবরাহ করে আসছে। দেশের কিছু মানুষ রেশন কার্ড শুধুমাত্র প্রয়োজনীয় নথি হিসাবে ব্যবহার করে, আবার বেশীরভাগ মানুষই মুখে দুই বেলা অন্ন তুলে দেয় এই রেশন ব্যবস্থার মাধ্যমে।

Ration Card Targeted Public Distribution System

Ration Card Unit Verification
Ration Card Targeted Public Distribution System

Ration Card নিয়ে এবার একটি বড় তথ্য বেরিয়ে এসেছে, তথ্যে বলা হয়েছে রেশন বন্টন ব্যবস্থায় আরও কড়া কড়ি হলো সরকার। সম্প্রতি রেশন বন্টনের মাধ্যমে মানুষের কাছে বিনামূল্যের খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার নিয়মে কিছুটা পরিবর্তন এনেছে সরকার। গত জানুয়ারি মাস থেকে এই পরিবর্তন কার্যকরী হয়েছে। এই নিয়ম না মানলে পাওয়া যাবে না রেশন সামগ্রী। কী নিয়ম বদল করা হয়েছে? চলুন বিস্তারিত জেনে নিন।

উল্লেখ্য, কেন্দ্র বা রাজ্য সরকার দেশের নাগরিকদের জন্য কয়েক প্রকারের রেশন কার্ড প্রদান করে থাকেন। এই রেশন কার্ড বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী ভাগ কড়া হয়েছে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন পরিমান খাদ্য সামগ্রী পেয়ে থাকেন সাধারন মানুষ। বর্তমানে রাজ্য সরকার টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (Targeted Public Distribution System) বা TDPS এর মাধ্যমে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়।

আরও পড়ুনঃ Lakshmir Bhandar Status Check With Application ID: দেখুন কিভাবে অ্যাপ্লিকেশন আইডির মাধ্যমে লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করবেন।

তবে দীর্ঘদিন ধরেই রেশন ব্যবস্থা নিয়ে একটি গুরুত্বপুর্ণ অভিযোগ উঠে আসছে। অযোগ্যরাও পাচ্ছেন রেশনের ফ্রি রেশন সামগ্রী, ফলে বঞ্চিত হচ্ছে অনেক যোগ্য ব্যাক্তিরা। সূত্র মারফত জানা যাচ্ছে, অন্ত্যোদয় রেশন কার্ডের (Antyodaya Anna Yojana & AAY Ration Card) কোটা পূরণ হয়ে গিয়েছে। অযোগ্য বা অসাধু ব্যাক্তিদের দ্বারা এই কোটা পূর্ণ করা হয়েছে। যার ফলে যোগ্য 18 হাজার পরিবারকে এই কার্ডের মাধ্যমে রেশন প্রদান করা যাচ্ছে না।

Ration Card Unit Verification

আর এই সকল কারণের জন্য রাজ্যের খাদ্য সরবরাহ দপ্তর ইউনিট যাচাইকরণ প্রক্রিয়া (Ration Card Unit Verification) চালু করতে চলেছে। এর মাধ্যমে অযোগ্য ব্যাক্তিদের যাচাই করা হবে। সরকারি রিপোর্ট অনুযায়ী, গরিব কল্যাণ অন্য যোজনা (Garib Kalyan Anna Yojna)-র মাধ্যমে 5 লক্ষ 40 হাজার পরিবার এবং অন্ত্যোদয় রেশন কার্ডের মধ্যে 65 হাজার পরিবার অন্তর্ভুক্ত রয়েছে। যার মধ্যে 1 লক্ষ অযোগ্য পরিবার ঢুকে রয়েছে বলে তথ্য বেড়িয়ে এসেছে।

অযোগ্য এই কারণে বলা হয়েছে, তার কারণ তাদের গাড়ি বাড়ি সম্পত্তি সবই রয়েছে, তাও অন্ত্যোদয় Ration Card বা গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে রেশন কেনো পাচ্ছে। এর ফলে নতুন করে 18 হাজার পরিবারকে অন্ত্যোদয় রেশন কার্ডে অন্তর্ভুক্ত করা যাচ্ছে না। এই যোগ্য পরিবার গুলি বার বার আবেদন করেও বঞ্চিত হচ্ছে ফ্রি রেশন সামগ্রী থেকে।

তাই এবার অযোগ্য ব্যাক্তিদের শনাক্ত করতে ইউনিট যাচাইকরণ প্রক্রিয়া (Ration Card Unit Verification) চালু করেছে রাজ্য সরকার। এর মাধ্যমে বাড়ির প্রত্যেকটি সদস্যেরি আঙ্গুলের ছাপ নেওয়া হবে। প্রথম মাসে বাড়ির এক সদস্য রেশন তুললে, পরের মাসে ওই বাড়ির অন্য সদস্যকে রেশন তুলতে যেতে হবে। এভাবে সব ইউনিট ভেরিফাই না হওয়া পর্যন্ত চলবে এই যাচাইকরণ প্রক্রিয়া। এর জন্য রশনের ই-সুইপ মেশিনকে আরও উন্নত করার কাজ করা হচ্ছে।

আরও পড়ুনঃ PM Kisan 16Th Installment Update News: প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনার 16তম কিস্তির টাকা কবে ঢুকবে? সুখবর দিলো কেন্দ্র সরকার।

Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment