New Scholarship 2024 – মাধ্যমিক পাশ করলেই মিলবে এই সেরা স্কলারশিপ। দেখুন কবে থেকে আবেদন শুরু? কারা কারা আবেদন করতে পারবে।

New Scholarship 2024: মাধ্যমিক পরীক্ষা ইতিমধ্যেই সেষ হয়ে গিয়েছে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা প্রায় শেষের দিকে, আর এখন থেকেই অনেকে নতুন নতুন স্কলারশিপের (New Scholarship 2024) খোঁজ খবর করা শুরু করে দিয়েছেন। কারণ বর্তমান সময়ে পড়াশোনার খরচ বহনকরা অনেকটাই চাপের ব্যাপার হয়ে দারিয়েছে, সমস্ত কিছুর মূল্যই অনেক বৃদ্ধি পেয়েছে আর এই জন্য সব খরচা চালানো পড়ুয়াদের বাবা মায়ের পক্ষে সম্ভব হচ্ছে না। বিশেষকরে যারা দিন আনে দিন খায় তাদের পক্ষে আরও বেশী চাপের হচ্ছে এই খরচ বহন করা। আর আমাদের রাজ্যে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha 2024) শেষ হয়ে গিয়েছে আর উচ্চ মাধ্যমিক পরীক্ষাও (HS Exam 2024) শেষ হওয়ার দিকে।

New Scholarship 2024 Online Application Process.

New Scholarship 2024
New Scholarship 2024

মাধ্যমিক পরীক্ষা শেষ হতে না হতেই ভালো রেজাল্টের চিন্তার সাথে সাথে কে কোন স্কুলে নতুন করে ভর্তি হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হতে না হতেই কে কোন কলেজে বা কোন কোর্সে ভর্তি হবে তা নিয়ে চিন্তা ঘুরে বেড়ায় পড়ুয়া এবং অভিভাবকদের মনে। তাছারাও সব থেকে বড় প্রশ্ন হয়ে ওঠে কোন কোন স্কলারশিপে আবেদন করলে কত টাকা করে পাওয়া যাবে। পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই এখন সকল ছাত্র-ছাত্রীদের মনে স্কলারশিপ (New Scholarship 2024) নিয়ে অনেক প্রশ্ন ওঠে। কবে থেকে স্কলারশিপে আবেদন শুরু হবে? স্কলারশিপ আবেদন করার জন্য কি কি নথি দরকার পরবে?  রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের কি কি স্কলারশিপ আছে? এই সব অনেক প্রশ্ন তৈরি হয় শিক্ষার্থীদের মনে। আজ আপনাদের সাথে এই এই বিষয় নিয়েই আলোচনা করব।

Scholarship 2024 For Madhyamik Pass out Student’s

মাধ্যমিক পাশ করবার পর কেন্দ্র ও রাজ্যের অনেক কয়টি স্কলারশিপ আছে। মাধ্যমিক পাশে পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের একটি জনপ্রিয় স্কলারশিপ হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (SVMCM Scholarship)। এই স্কলারশিপটি 60 শতাংশের উপরে নম্বর প্রাপ্ত  সকল প্রকারের ছাত্রছাত্রীকেই প্রদান করা হয়।

রাজ্য সরকারের দ্বিতীয় জনপ্রিয় স্কলারশিপটি হল নবান্ন স্কলারশিপ (Nabanna Scholarship)। এই স্কলারশিপটি যেসকল শিক্ষার্থী 60 শতাংশের নিচে নাম্বার পায় তাদের তাদের দেওয়া হয়। এবং আরও একটি জনপ্রিয় স্কলারশিপ হল ঐক্যশ্রী স্কলারশিপ (Aikyashree Scholarship)। এই স্কলারশিপটি শুধুমাত্র সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের প্রদান করা হয়।

আর কেন্দ্র সরকারের (Central Government) জনপ্রিয় স্কলারশিপ হল ন্যাশনাল স্কলারশিপ বা NSP (NSP Scholarship 2024)। কেন্দ্র সরকার এই স্কিমের মাধ্যমে বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীদের মাসিক অর্থপ্রদান থেকে শুরু করে বাৎসরিক এককালীন অনুদান প্রদান করে থাকেন।

Scholarship 2024 Apply Start Date

স্কলারশিপে আবেদন করার আগে বিভিন্ন দিক থেকে সাবধান হয়ে থাকতে হবে। কারন যেহেতু তোমরা এখন মাধ্যমিক পরীক্ষা দিয়েছো এবং মনে অনেক সংশয় কাজ করছে, তাই এই সময় বিভিন্ন সংস্থা তোমাদের স্কলারশিপ দেবার নামে মিথ্যে প্ররোচনা দেবে এবং তোমাদের কাছ থেকে আবেদন বাবদ বিভিন্নভাবে টাকা জালিয়াতি করে নেবে। তাই সকলকেই জানিয়ে রাখি এখনই তোমরা কোনো প্রকারের স্কলারশিপে আবেদন করতে পারবে না। যতক্ষণ না পর্যন্ত তোমরা পরীক্ষায় পাশ করছো, মার্কসীট  পাচ্ছো এবং কোনো স্কুল বা কলেজে স্থায়ীভাবে ভর্তি না নিচ্ছো।

কারন যেকোনো স্কলারশিপে আবেদন করবার জন্যে পরবর্তী শ্রেণীতে ভর্তির রশিদ এবং প্রতিষ্ঠানের তথ্য দরকার হয়। তাই তোমরা এই সময় নিজেরাও সকলে সতর্ক থাকবে এবং তোমাদের বন্ধুদের ও সতর্ক করবে। এখনো পর্যন্ত কোন New Scholarship 2024 চালু হয়নি তাই যখন স্কলারশিপে আবেদন চালু হবে তখন আমরা তোমাদের বিস্তারিতভাবে জানিয়ে দেব। কিভাবে আবেদন করতে হয়? প্রাপ্ত নম্বর অনুযায়ী কোন স্কলারশিপে আবেদন করতে পারবে? আরও যাবতীয় তথ্য জানিয়ে দেওয়া হবে। শুধুমাত্র পাশ নম্বর থাকলেই কি আবেদন করতে পারবে নাকি, সকল বিষয়বস্তুই তোমাদের জানাবো। তার জন্য তোমাদেরকে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত নজর রাখতে হবে। আর এই ধরণের স্কলারশিপ সম্পর্কে আরও জানতে হলে ওপরে উল্লেখিত সকল স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটেও চোখ রাখতে পারবেন। এই সম্পর্কে আপনাদের নিজস্ব মতামত নিচে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment