Karmashree Prakalpa: পশ্চিমবঙ্গে শুরু হল কর্মশ্রী প্রকল্প। বাংলায় আর কেউ বেকার থাকবে না।

Author
4 Min Read
Karmashree Prakalpa

Karmashree Prakalpa: লোকসভা ভোটের আগে আবারও একবার জনদরদি হয়ে উঠলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল রাজ্য সরকারের বাজেটে Karmashree Prakalpa প্রকল্পের ঘোষণা করা হয়েছে। তাই বলা হয়েছে যে লক্ষ্মীবারে লক্ষ্মীলাভ পশ্চিমবঙ্গবাসীর। এছাড়াও আরও অনেক বড় বড় ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। বিভিন্ন প্রকল্পের (Govt Scheme) টাকা বাড়ানো থেকে শুরু করে সরকারি কর্মীদের (Government Employees) জন্যে দারুণ সুখবর দিল রাজ্য সরকার। গতকালের বাজেটে (WB Budget 2024) কি কি ঘোষনা করা হয়েছে একনজরে দেখে নিন। গতকাল বৃহস্পতিবারে ছিল বিধানসভার বাজেট পেশের তারিখ।

West Bengal Budget 2024

Karmashree Prakalpa
West Bengal Budget 2024

গতকাল বৃহস্পতিবারের দিন বিধানসভায় রাজ্য বাজেট পেশ করলেন অর্থ দফতরের স্বাধীন দ্বায়িত্ব প্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 2021 সালের বিধানসভা ভোটের ঠিক আগে আগে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ছাত্রদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) পাশাপাশি নতুন রূপে কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Prakalpa) ঘোষনা করেছিল রাজ্য সরকার।

ভোটের পরে সেই বাজেটের প্রতিফলন দেখা গিয়েছিল। তেমনই এই বছর লোকসভা ভোটের আগে রাজ্য সরকার বাজেটে আবারও একবার কল্পতরু হয়ে উঠেছে। দারুন দারুন সব ঘোষনা করা হয়েছে এই বাজেটে। এবারের বাজেটে রাজ্যের জনপ্রিয় প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডারের টাকা 500 থেকে বেড়ে 1000 টাকা পরিণত করার কথা ঘোষণা করা হয়েছে। যারা সাধারন এবং ওবিসি কাস্ট তাদের টাকা 500 থেকে বাড়িয়ে 1000 টাকা করা হয়েছে এবং SC, ST দের 1000 টাকার সাথে আরও 200 টাকা অতিরিক্ত যোগ করে বাড়িয়ে 1200 টাকা করা হয়েছে।

এই দিনের বাজেটে সরকারি কর্মীদের জন্যেও সুখবর দিয়েছে রাজ্য সরকার। সরকারি কর্মীদের 4 শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike) বাড়ানোর কথা ঘোষনা দিয়েছেন এই বাজেটে। বাজেট অধিবেশনে অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান যে, আরো 4 শতাংশ হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধি করা হবে। গত জানুয়ারি মাসেও DA বৃদ্ধির কথা ঘোষনা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেবারও 4 শতাংশ মহার্ঘ ভাতা বেড়েছিল। এনিয়ে এবছরে দুইবার মহার্ঘ ভাতা বাড়ানো হল।

আরও পড়ুনঃ Ration Card Unit Verification: রেশন বন্টনে জারি হল নতুন নিয়ম! এবার অযোগ্যরা ধরা পরবে সহজেই।

New Govt Scheme Karmashree Prakalpa

এছারা বাজেটে আরো বিশেষ প্রকল্পের ঘোষনা করা হয়েছে, অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, রাজ্য সরকার আরও একটি নতুন প্রকল্প চালু করেছেন যার নাম হল Karmashree Prakalpa । এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক জব কার্ড (WB Job Card) হোল্ডারদের বছরে কমপক্ষে 50 দিনের কাজ নিশ্চিত করতে হবে। চলতি বছরে মে মাসে এই প্রকল্প চালু হয়ে যাবে বলে জানান। আবাস যোজনার বকেয়ার জন্যে আরো এক মাস অপেক্ষা করতে হবে।

আর নাহলে রাজ্য সরকারের তহবিলের টাকা থেকেই এই পরিবারের আর্থিক সাহায্যের বিবেচনা করবে রাজ্য সরকার। 100 দিনের কাজের বঞ্চিত জব কার্ড হোল্ডারদের বকেয়া মেটানোর জন্য 3700 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রত্যেক জব কার্ড হোল্ডারদের অন্তত 50 দিনের কাজ দেওয়া হবে বলে এদিনের বাজেটে ঘোষনা করা হয়েছে। কিন্তু এই বাজেট ঘোষনার মাঝেই বিরোধী বিজেপি পরিষদীয় দল হট্টোগোল করতে শুরু করে দেয়।

তা দেখে মুখ্যমন্ত্রী উঠে দাঁড়ান এবং বিজেপির উদ্দ্যেশ্যে হুশিয়ারির সুরে বলেন, আমাদের বাজেট পেশ করতে দিন তারপরে আপনারা আপনাদের সমালোচনা করুন। আর যদি ভাবেন বাজেট পেশ করতে দেবেন না তাহলে আমরাও সংসদে বাজেট পেশ করতে দেব না। আর এই নতুন প্রকল্প Karmashree Prakalpa সম্পর্কে আগামীদিনে আরও কিছু নতুন তথ্য জানা গেলে আমাদের তরফ থেকে সবার আগে জানানো হবে।

আরও পড়ুনঃ E-Pramaan Portal: আর দাঁড়াতে হবেনা লাইনে, এবার ঘরে বসেই পাবেন সরকারি সুবিধা।

আরও পড়ুনঃ Lakshmir Bhandar Status Check With Application ID: দেখুন কিভাবে অ্যাপ্লিকেশন আইডির মাধ্যমে লক্ষ্মীর ভান্ডারের স্ট্যাটাস চেক করবেন।

Share This Article
By Author
Follow:
হ্যালো বন্ধুরা, আমার নাম রাফি, আমি বারাসাত, পশ্চিমবঙ্গের বাসিন্দা। আমি 2022 সাল থেকে ব্লগিং শুরু করেছি। আমার প্রথম ওয়েবসাইট ছিল টেকনোলজি সম্পর্কিত। আমি ছোটবেলা থেকেই তথ্য সংগ্রহ করতে খুব পছন্দ করি এবং এটি আমার নেশাও। বর্তমানে আমি বিভিন্ন ওয়েবসাইটে প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রকারের কন্টেন্ট লেখা লেখি করি। এছাড়াও, News Connectors এর সহায়তায়, আমি এই সংস্থার সাথে যুক্ত থেকে নানাধরনের সংবাদ সহজ উপায়ে আপনাদের কাছে পৌঁছে দিতে বদ্ধ পরিকর। আশাকরি আপনারা আমার দেওয়া তথ্যে সন্তষ্ট। ধন্যবাদ
Leave a comment