PM Kisan 16Th Installment Update News: প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনার 16তম কিস্তির টাকা কবে ঢুকবে? সুখবর দিলো কেন্দ্র সরকার।

Sub-Editor
4 Min Read
PM Kisan 16Th Installment Update News

PM Kisan 16Th Installment Update News: PM Kisan Samman Nidhi Yojana বা প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনা নিয়ে মাসের শুরুতেই এক দারুণ সুখবর জানতে পাওয়া গেলো মোদি সরকারের তরফ থেকে। আজ পহেলা ফেব্রুয়ারিতে রয়েছে বাজেট অধিবেশন (Union Budget 2024) অর সেই বাজেট অধিবেসন নিয়ে বিভিন্ন প্রকারের আলোচনা চলছে বিশেষজ্ঞ মহলে। তবে এবারের বাজেট অধিবেসন যে অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে তা বলার অবকাশ রাখেনা। কারণ বাজেট অধিবেসনের পরেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024) তাই ভোটের আগে বাজেট অধিবেসনে বড় কিছু ঘোষনা করতে পারে অর্থমন্ত্রী এমন অনেকেই মনে করছেন। তবে কৃষকদের কিষান সন্মান নিধি যোজনা নিয়ে বড় খবর পাওয়া গেছে।

PM Kisan 16Th Installment Update News

PM Kisan 16Th Installment Update News
PM Kisan 16Th Installment Update News

জানা যাচ্ছে প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি যোজনার (PM Kisan Samman Nidhi Yojana) টাকা বাড়বে। যদি কিষান সন্মান নিধি যোজনার কিস্তির টাকা বাড়ায় তাহলে GDP তে 0.1 শতাংশ (0.1%) প্রভাব পড়বে। আজ 1লা ফেব্রুয়ারি 2024 সালের প্রথম বাজেট অধিবেসন। আর এই নতুন অর্থবর্ষের বাজেটে বেশ কিছু বড় ঘোষনা সাধারণ মানুষদের জন্যে করতে পারে অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। তার মধ্যে অন্যতম হতে পারে প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধি প্রকল্পের (PM Kisan 16Th Installment Update News) টাকা বৃদ্ধি।

তথ্যসূত্র অনুযায়ী, PM Kisan যোজনার টাকা এবার 6000 টাকা থেকে বাড়িয়ে 9000 টাকা করা হতে পারে। এর আগেও এই ভাতা 8000 টাকা বাড়ানোর কথা ঘোষনা করা হয়েছিল, কিন্তু সেটি  এখনও কার্জকর হয়নি। তবে এবার তা 50 শতাংশ বাড়িয়ে 9 হাজার টাকা করে দেওয়া হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এর ফলে কৃষকরা প্রতি 3 মাস পর পর তাদের ব্যাঙ্ক খাতায় 3000 টাকা করে পাবেন। তবে এর ফলে ভারতীয় GDP তে 0.1 শতাংশ প্রভাব পড়বে ।

এই প্রকল্পের (PM Kisan Samman Nidhi Yojana) আওতায় থাকা ব্যক্তিদের যাদের 2 হেক্টর জমির নিচে জমি রয়েছে, সেই সমস্ত কৃষকদের বছরে 6 হাজার টাকা করে সান্মানিক ভাতা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তহবিল থেকে। তবে এবার তা 9 হাজার টাকা করে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। এই টাকা তিনটি কিস্তিতে দেওয়া হয়। কৃষিক্ষেত্রে উৎপাদন বাড়াতে এবং কৃষকদের আয় বৃদ্ধিতে প্রধানমন্ত্রী এই কিষান সন্মান নিধি প্রকল্প এনেছেন কৃষকদের জন্য।

এই PM Kisan ভাতা বাড়ার ফলে কৃষকদের আয় বাড়বে এবং তারা আরো ভালো ভাবে চাষাবাদ করতে পারবে। চাষের কাজে আরো একটু বেশী পরিমানে বিনিয়োগ করতে পারবেন, এবং তাদের পরিবারের চাহিদা পূরণ করতে পারবেন ও তাদের জীবনযাত্রার মান কিছুটা হলেও আরো উন্নত হবে। এর ফলে কৃষিক্ষেত্রে উৎপাদন বাড়বে এবং অর্থনীতিতে অবশ্যই ইতিবাচক প্রভাব ফেলবে। তবে, ভাতা বৃদ্ধির ফলে সরকারের ব্যয়ও কিছুটা বাড়বে।

সরকার পক্ষ থেকে এই ভাতা প্রদানের জন্য অতিরিক্ত অর্থ বরাদ্দ করতে হবে কৃষিক্ষেত্রে। তবে অনেকে মনে করছেন, লোকসভা নির্বাচনকে পাখীর চোখ করে সরকার কৃষকদের ভোট ব্যাংক ধরে রাখার জন্য এই ভাতা বৃদ্ধির (PM Kisan 16Th Installment Update News) ঘোষণা করে দিতে পারেন। আজকে মোদীর সরকারের (Modi Government) তরফে 2024 সালের বাজেট পেশ করা হবে। এবারে দেখার অপেক্ষা এই বাজেটে সাধারন মানুষের কথা ভেবে নতুন কি কি বিষয়ের ঘোষণা করা হয়।

আরও পড়ুনঃ

Sashya Bima Yojana Update 2024: লক্ষ লক্ষ কৃষকবন্ধুদের সুবিধার্থে শস্য বীমা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য!

Lakshmir Bhandar Scheme Latest News – লক্ষ্মীর ভাণ্ডার ও বার্ধক্য ভাতা নিয়ে মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment