PM Kisan Samman Nidhi Yojana: এবার কৃষকদের 8 হাজার টাকা করে দিবে মোদি সরকার! নভেম্বরেই মিলবে টাকা, আপনার নাম রয়েছে কিনা চেক করুন

Sub-Editor
5 Min Read

PM Kisan Samman Nidhi Yojana: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM-Kisan Samman Nidhi Yojana) অন্তর্গত 12 কোটি কৃষকদের জন্য অত্যন্ত সুখবর। আগামী মাসেই আবার প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলেছে 15 তম কিস্তির টাকা। আগের তুলনায় আরো 2000 টাকা বাড়ানো হয়েছে এই প্রকল্পে বলে জানাযায়, তা বাড়িয়ে মোট 8 হাজার টাকা করে কৃষকদের এবারে প্রদান করবে কেন্দ্রীয় সরকার।

PM Kisan Samman Nidhi Yojana
PM Kisan Samman Nidhi Yojana

PM Kisan Samman Nidhi Yojana 15th Installment date

একাধিক জল্পনা অনুযায়ী বা হিসেব অনুসারে জানাযায়, আগামী মাসের 15 তারিখের মধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে এই কিস্তির টাকা দেওয়া হবে। যদিও সরকারের তরফ থেকে এব্যাপারে এখনও কোনও তথ্য দেওয়া হয়নি। এ বিষয়ে আরো বিস্তারিত নিচে আলোচনা করা হল।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি কি? What is PM-Kisan Samman Nidhi?

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা হল কেন্দ্রীয় সরকারের প্রকল্প গুলির মধ্যে একটি অন্যতম প্রকল্প। দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মূলত দেশের ক্ষুদ্র ও দরিদ্র কৃষকদের আর্থিকভাবে সহায়তা করার জন্য 2018 সালে সর্বপ্রথম এই প্রকল্পটি চালু করেছিলেন।

এই প্রকল্পে কি কি সুবিধা পাওয়া যায়?

এই প্রকল্পের আওতায় কৃষকেরা প্রতি চার মাস অন্তর অন্তর বছরে তিনটি কিস্তিতে 2000 টাকা করে বার্ষিক মোট 6000 টাকাকরে পান। তবে সাম্প্রতিককালে PM Kisan Yojana এর এই পরিমাণ আরও 2000 টাকা বাড়িয়ে 8 হাজার টাকা করা হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। যদিও সরকারের তরফ থেকে এ বিষয়ে এখনো কিছু জানানো হয়নি। কৃষকদের আর্থিক ভাবে সহায়তা করার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে মোদী সরকারের তরফ থেকে। এই যোজনার টাকা DBT এর মাধ্যমে সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে জমা করা হয়। কৃষকরা তাদের আধার কার্ডের মাধ্যমে শেষ যে ব্যাংক খাতা খুলেন বেশীরভাগ ক্ষেত্রে তাদের সেই অ্যাকাউন্টেই DBT থাকে এবং তার মধ্যেই সরাসরি আধারের মাধ্যমে টাকা প্রদান করা হয়।

14 তম কিস্তি কৃষকদের খাতায় কবে এসেছিল?

এর আগে পিএম কিষান যোজনার আওতায় 14 তম কিস্তি জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার PM Kisan Yojana এর এই কিস্তির টাকা দিয়েছিলেন বিনিয়োগকারীদের। এই যোজনার আওতায় তখন 8 কোটিরও বেশি সুবিধাভোগী কৃষকদের 16,800 কোটি টাকার Samman Nidhi দেওয়া হয়েছে।

পিএম কিষান যোজনার টাকা পেতে হলে কী করণীয়?

আপনিও যদি একজন পিএম কিষান যোজনার সুবিধাভোগী হন, তাহলে দেখতে হবে যাতে টাকা পেতে কোনও সমস্যা না হয়। 15 তম কিস্তির টাকা পেতে হলে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। এক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক এবং একই সাথে ডিবিটি (Aadhaar Card Link with DBT) থাকা জরুরি। এক্ষেত্রে আরও মনে রাখতে হবে রেজিস্ট্রেশন করা কৃষকদের কৃষক প্রোফাইলে ই-কেওয়াইসি ও ল্যান্ড সিডিং (E-KYC and Land Seeding in Profile) থাকা বাধ্যতামূলক।

ই-কেওয়াইসি এবং ল্যান্ড সিডিং (PM Kisan Yojana e-Kyc & Land Seeding) না থাকলে টাকা পাওয়া যাবে না। PM Kisan পোর্টালে আধার OTP এর মাধ্যমে eKYC করার সুবিধা উপলব্ধ রয়েছে। এছাড়াও, বায়োমেট্রিক দ্বারা eKYC করার জন্য, আপনার নিকটবর্তী যেকোন CSC সেন্টারে যোগাযোগ করতে পারেন৷ এর পাশাপাশি যে কোনও ধরনের সহায়তার জন্য সুবিধাভোগীরা PM-Kisan হেল্পলাইন নম্বর 155261/ 011- 24300606 -এ যোগাযোগ করতে পারেন। বিশেষ বিষয় হল, 15 তম কিস্তি শুধুমাত্র যোগ্য কৃষকদের কাছে পাঠানো হবে।

PM Kisan এর টাকা কারা পাবেন না?

যে কৃষকেরা কর দেন তারা এই যোজনার টাকা পাবেন না। এছাড়াও, কোনও বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, বিধায়ক, সাংসদ এবং মেয়র ইত্যাদি এই স্কিমের অধীনে সুবিধা নিতে পারবেন না। একইসঙ্গে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকারের কর্মচারীরাও এই স্কিমের সুবিধা নিতে পারবেন না। এছাড়া, যে কৃষকরা 10,000 টাকা বা তার বেশি পেনশন পান তাঁরাও এই প্রকল্পের যোগ্য নন। এছাড়া, পেশায় ডাক্তার, আইনজীবী, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং স্থপতি হলে তারাও এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।

কিভাবে পিএম কিষান যোজনার স্ট্যাটাস চেক করবেন? How to check PM Kishan status?

 

  •  প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে।
  • এর পর হোম পেজের মধ্যে Formers কর্নারে ক্লিক করতে হবে।
  • তারপর Beneficiary Status অপশনে ক্লিক করতে হবে। এখানে গিয়ে আপনি রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে পারেন।
  • এর পরে, স্ট্যাটাস জানার জন্য সঠিক তথ্য গুলো দিয়ে Get Report- বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।
Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment