PM Narendra Modi Given New Ration Items: ভোটের আগে রেশন গ্রাহকদের জন্য মোদি সরকারের উপহার!

Author
4 Min Read

PM Narendra Modi Given New Ration Items: ভোটের আগে রেশন গ্রাহকদের জন্য মোদি সরকার আনতে চলেছে নতুন উপহার! Ration Items বা বিনামূল্যে রেশনে নতুন সামগ্রী দেওয়া নিয়ে আবারও নতুন বছরে বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ইতিমধ্যেই আরও 5 বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) বণ্টন করার ঘোষণা করে দিয়েছেন। কিন্তু এবারে এর সাথে আরও একটি নতুন জিনিস একদম বিনামূল্যে দেওয়ার ঘোষণা করলো সরকার (PM Narendra Modi Given New Ration Items)

PM Narendra Modi Given New Ration Items

রেশন দোকান গুলোকে ছবি দিয়ে নতুন করে সাঁজাতে চাইছে খাদ্য দফতর (Food Department Ration Card)। মেট্রো স্টেশন গুলোর মতো করে এবার সব রেশন দোকান গুলোতেও মোদীজীর থ্রিডি কাট আউট বসাতে চাইছে খাদ্য দফতর (Food Department)। এর আগেই খাদ্য দফতর এমন সিদ্ধান্ত নিয়েছিল। এর ফলে বোঝা যাবে আসলে রেশন গ্রাহকদের কে বিনামূল্যে রেশন সামগ্রী দিচ্ছে। দেশ জুড়ে সব রেশন দোকানে এই হোডিং লাগাতে খরচ হবে 22 কোটি টাকা। তবে এই খবির প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে সব মহলে।

PM Narendra Modi’s New Ration Items- এর উদ্দেশ্য

PM Narendra Modi's New Ration Items
PM Narendra Modi Given New Ration Items

এবার থেকে রেশন সামগ্রী নিতে গেলে গ্রাহকদের আর ব্যাগ নিয়ে যেতে হবে না, রেশন দোকান থেকেই তারা নতুন ব্যাগ পেয়ে যাবেন। বলা হয়েছে রেশন দোকান গুলো থেকে একটি বিশেষ ধরনের ব্যাগ দেবে যাতে প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) ছবি দেওয়া থাকবে। আর এতে কেন্দ্রের যে সকল প্রকল্প রয়েছে তার সকল বিবরণ দেওয়া থাকবে। এই ব্যাগ গুলোর ধারণ ক্ষমতা থাকবে 10 কেজি। লোকসভা ভোটের আগেই এই ব্যাগ গুলো বিলি করবে কেন্দ্র সরকার(Central Government)

তথ্য সূত্রের মারফত জানা গেছে, এই ব্যাগ তৈরির জন্য প্রায় 300 কোটি টাকা বরাদ্দ করেছে খাদ্য দফতর ও কেন্দ্র সরকার। লোকসভা ভোটের আগেই গরিব কল্যান অন্য যোজনার (Garib Kalyan Yojana) আওতায় থাকা 20 কোটি জনতার হাতে এই ব্যাগ তুলে দেবে সরকার। তবে প্রধানমন্ত্রী মোদীর নিজের এই আত্মপ্রচার নিয়ে আগে বিভিন্ন সভা থেকে ক্ষোভ উগ্রে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী  আর এবার ও এই ব্যাগ এর কথা উঠতেই তিনি ক্ষোভ প্রকাশ করেছেন।

নেতাজি ইনডোর স্টেডিয়াম (Netaji Indore Stadium) এর সভা থেকে তিনি বলেছিলেন, “নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে সাধারন মানুষ এর নাভিশ্বাস উঠছে। সেদিকে কেন্দ্রের কোনো ভ্রূক্ষেপ নেই। উল্টে জনগনের করের টাকা দিয়ে বিজেপি (BJP) শুধু সব কিছু গেরুয়া করণ করতে ব্যস্ত। জানা গিয়েছে ভোটের আগেই এই ব্যাগ গুলো বিলি করার জন্যে বৈঠক বসেছিল খাদ্যমন্ত্রকের আধিকারিকরা।

11ই জানুয়ারি এই ব্যাপারে ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (Food Corporation of India) চেয়ারম্যান অশোক কেকে মিনাকে চিঠিও দিয়েছেন খাদ্যমন্ত্রকের যুগ্মসচিব অনিতা করণ। জানা গিয়েছে Food Corporation Of India (FCI) -কে মোট 20 কোটি 3 লক্ষ 49 হাজার 469 টি ব্যাগ তৈরির কথা জানানো হয়েছে চিঠিতে। এর জন্য অর্থমন্ত্রকের তরফে মোট 295 কোটি 51 লক্ষ 54 হাজার 668 টাকা বরাদ্দের কথাও জানানো হয়েছে ।

এখন থেকে গ্রাহকদের বছরে দু’বার এই ব্যাগ বিলি করবে কেন্দ্র সরকার। ব্যাগ পিছু খরচ ধরা হয়েছে 14 টাকা 75 পয়সা করে। আর এই PM Narendra Modi Given New Ration Items বা রেশন সামগ্রী পাওয়া নিয়ে সাধারণ জনগণের মধ্যে কোন ধরণের উৎসাহ চোখে পরছে না। অনেকেই বলছেন যে রেশনে সামগ্রী এর মধ্যে অন্য কোন খাদ্যবস্তু দেওয়া হলে আরও ভালো হত বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুনঃ Seba Sakhi Prakalpa: লক্ষ্মীর ভাণ্ডারকেও হার মানাবে পশ্চিমবঙ্গ সরকারের এই নতুন প্রকল্প, এবার মহিলারা প্রতিদিন পাবেন 300 টাকা করে!

Share This Article
By Author
Follow:
হ্যালো বন্ধুরা, আমার নাম রাফি, আমি বারাসাত, পশ্চিমবঙ্গের বাসিন্দা। আমি 2022 সাল থেকে ব্লগিং শুরু করেছি। আমার প্রথম ওয়েবসাইট ছিল টেকনোলজি সম্পর্কিত। আমি ছোটবেলা থেকেই তথ্য সংগ্রহ করতে খুব পছন্দ করি এবং এটি আমার নেশাও। বর্তমানে আমি বিভিন্ন ওয়েবসাইটে প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রকারের কন্টেন্ট লেখা লেখি করি। এছাড়াও, News Connectors এর সহায়তায়, আমি এই সংস্থার সাথে যুক্ত থেকে নানাধরনের সংবাদ সহজ উপায়ে আপনাদের কাছে পৌঁছে দিতে বদ্ধ পরিকর। আশাকরি আপনারা আমার দেওয়া তথ্যে সন্তষ্ট। ধন্যবাদ
1 Comment