Seba Sakhi Prakalpa: লক্ষ্মীর ভাণ্ডারকেও হার মানাবে পশ্চিমবঙ্গ সরকারের এই নতুন প্রকল্প, এবার মহিলারা প্রতিদিন পাবেন 300 টাকা করে!

Sub-Editor
4 Min Read

Seba Sakhi Prakalpa: লক্ষ্মীর ভাণ্ডারকেও হার মানাবে পশ্চিমবঙ্গ সরকারের এই নতুন প্রকল্প, এবার সেবা সখী প্রকল্পের (Seba Sakhi Prakalpa) মাধ্যমে মহিলারা প্রতিদিন পাবেন 300 টাকা করে। হ্যাঁ ঠিকই শুনেছেন পশ্চিমবঙ্গ সরকারের নতুন পরিষেবা সেবা সখী প্রকল্প নিয়ে আসা হয়েছে মূলত রাজ্যের মহিলাদের স্বাবলম্বী করে তোলার জন্য এবং অর্থনৈতিক দিক দিয়ে আর শক্তিশালি করে তোলার জন্য। কেন্দ্র থেকে রাজ্য সব সরকারই ইতিমধ্যেই মহিলাদের জন্য ভিভিন্ন প্রকারের প্রকল্প (Government Scheme For Women) নিয়ে এসেছে যার সুবিধা বহু মহিলারাই লাভ করছেন।

এই সকল প্রকল্পের মাঝে রাজ্য সরকারের একটি প্রকল্প খুব জনপ্রিয় হয়েছে তাহল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। এই প্রকল্পের মাধ্যমে সরকার রজ্যের স্থায়ী মহিলাদের ব্যাঙ্ক খাতায় 500 থেকে 1000 টাকা করে প্রতি মাসে তুলে দেয়।

Government Of West Bengal New Scheme Seba Sakhi Prakalpa

Seba Sakhi Prakalpa
Seba Sakhi Prakalpa

তবে এবার পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) এমন এক সিদ্ধান্ত নিয়েছে যাতে মহিলাদের জীবনে আমূল পরিবর্তন হতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। এখন থেকে মহিলাদের অ্যাকাউন্টে শুধুমাত্র 500 বা 1000 টাকা করে ঢুকবে না, তাদের Account এ এখন নয় হাজার টাকা পর্যন্ত ঢুকতে পারে। এই কথা শুনে আপনি হয়তো অবাক হয়েছেন? আসলে রাজ্য সরকার একটি নতুন প্রকল্প নিয়ে এসেছে, যেটি শুধুমাত্র রাজ্যের মেয়েদের জন্যই , আর সেটি হল সেবা সখী প্রকল্প (Seba Sakhi Prakalpa)

Seba Sakhi Prakalpa এই প্রকল্প নিয়ে সরকারের পরিকল্পনা

Seba Sakhi Prakalpa প্রকল্প নিয়ে সরকারের পরিকল্পনা হল, এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকার মেয়েদেরকে বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিদের যত্ন নেওয়ার জন্যে প্রশিক্ষণ দিবেন। শুধু তাই নয় প্রশিক্ষণের সময় টাকাও দেওয়া হবে মহিলা বা মেয়েদের হাতে। মহিলাদের আরো কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্যে এই প্রকল্প চালু করা হয়েছে। সরকার প্রতিটি জেলার প্রতিটি ব্লক থেকে 20 থেকে 40 জন করে মহিলা নিয়োগ করবে।

এরপরে পশ্চিমবঙ্গ গ্রামীন জীবিকা মিশন (West Bengal State Rural Livelihoods Mission) এর আওতায় তাদের প্রশিক্ষণ দেবে। সেবা সখী প্রকল্পের আওতায় মহিলাদের প্রাথমিক চিকিৎসা করা সেখানো হবে যেমন ড্রেসিং করা, ব্যান্ডেজ করা, রক্তচাপ মাপা, ডায়াবেটিস এর মত রোগের চিকিৎসা করা শেখানো হবে। এই প্রকল্পের আওতায় যে সব মহিলারা যুক্ত হবে তারা যদি গ্রামে নিযুক্ত হয় তাহলে 255 টাকা আর শহরে নিযুক্ত হলে 300 টাকা করে প্রতিদিন পাবে।

ইতিমধ্যে কোথায় কোথায় চালু হবে এই প্রকল্প

রাজ্য সরকার খুব তাড়াতাড়ি এই প্রকল্প অতয়েব সেবা সখী প্রকল্পের পাইলট প্রকল্প শুরু করবে। তাই এই প্রকল্পের আবেদন পদ্ধতির সম্পর্কে এখনো জানা যায়নি। তবে আশা করা হচ্ছে পাইলট প্রকল্প শেষ হলে অনলাইন অফলাইন দুই ভাবেই আবেদন নেওয়া হবে। প্রথমে বারুইপুর, রাজারহাট, পাশকুড়া ও আমতা এই চারটি জায়গায় পাইলট প্রকল্প চালু করা হবে।

প্রতিটি ব্লক থেকে 20 জন মহিলাকে বাছাই করে কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজি (Calcutta Metropolitan Institute Of Gerontology)-তে প্রশিক্ষণ দেওয়া হবে। মহিলারা প্রতি মাসে 7650 টাকা এবং শহরাঞ্চলে দৈনিক 300 টাকা অর্থাৎ প্রতি মাসে 9000 টাকা করে ভাতা বা আর্থিক অনুদান পাবেন। একটি সফল পাইলট প্রকল্পের পরে, সেবা সখী প্রকল্পের (Seba Sakhi Prakalpa) অধীনে আরও মহিলাদের নিয়োগ এবং প্রশিক্ষণ দেওয়া হবে।

এইধরনের আরও তথ্য পেতে আমাদে newsconnector.com -এর সাথে যুক্ত থাকুন।

আরও পড়ুনঃ Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার ও বার্ধক্য ভাতা নিয়ে সমস্যা? সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে নালিশ জানিয়ে করুন সমাধান।

Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
2 Comments