এই 18 স্মার্টফোনে আর কাজ করবে না WhatsApp, তালিকায় আপনার ফোনও রয়েছে নাকি? দেখে নিন

Sub-Editor
5 Min Read

News Connectors: বর্তমানে প্রত্যেকটি স্মার্টফোন ব্যবহারকারীই WhatsApp ব্যবহার করে থাকে। কারণ, এর মাধ্যমে চ্যাটিং থেকে শুরু করে ভিডিও কল সহ গুরুত্বপূর্ণ তথ্য আদানপ্রদানের মতো একাধিক কাজ খুব সহজেই করা সম্ভব। তবে, WhatsApp-এর একটি সাম্প্রতিক ঘোষণা রাতের ঘুম উড়িয়ে দিয়েছে অনেক ব্যবহারকারীর। কারণ, WhatsApp-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে, Android OS ভার্সন 4.1 বা তার পুরনো সংস্করণগুলি থেকে সাপোর্ট বন্ধ করে দেবে। অর্থাৎ যে সব অ্যান্ড্রয়েড স্মার্টফোন এই অপারেটিং সিস্টেমগুলি দ্বারা চালিত, 24 অক্টোবর থেকে সেই ফোনগুলিতে আর WhatsApp সাপোর্ট করবে না। এখন সেই সব OS চালিত ফোন যদি আপনার কাছে থাকে, তাহলে আপনিও পরতে চলেছেন বড় সমস্যায়।

Whatsapp will no longer work on these 18 smartphones
Whatsapp will no longer work on these 18 smartphones

WhatsApp প্রতিনিয়ত বিভিন্ন প্রকারের আপডেট লাগাতার করতে থাকে ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও ভাল করতে। নিরাপত্তা সংক্রান্ত কোনও ভুলত্রুটি থাকলে তা শুধরে নেয় সেই আপডেটের মাধ্যমে। পাশাপাশি নতুন ফিচার্সও নিয়ে আসে প্ল্যাটফর্মটি। তার ফলে Android, iOS এবং Web ভার্সনের WhatsApp প্রতি মাসেই প্রায় নতুন সিস্টেম আপডেট পায়। এখন সেই সিস্টেম আপডেটগুলি নতুন অপারেটিং সিস্টেমের জন্যই নিয়ে আসা হয়। সেই কারণে পুরনো অপারেটিং সিস্টেমে কিছু না কিছু ভুলত্রুটি থেকেই যায় এবং ধীরে ধীরে সেই পুরনো OS থেকে সাপোর্টও সরিয়ে নেয় WhatsApp।

আপনার ফোনে WhatsApp বন্ধ না হলেও, বন্ধ হবে কি না তা কীভাবে পরীক্ষা করবেন?

আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে কিনা সেই বিষয়ে আপনার সন্দেহ হলে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে গিয়ে “About” সেকশন চেক করতে পারেন। এরপর সেখানে যদি দেখেন আপনার হ্যান্ডসেটটি Andriod 5.0 বা পরের ভার্সনে চলছে, তাহলে বুঝবেন আপনি আপনার ফোনটি নিরাপদ তালিকায় রয়েছেন।

আবার আপনি যদি আইফোন ব্যবহার করেন এবং আপনার স্মার্টফোনটি iOS 12 বা তার পরবর্তী সংস্করণে চলে, তাহলে আপনার WhatsApp ব্যবহার করতে কোনো সমস্যার সন্মুখীন হতে হবে না।

উল্লেখ্য, JioPhone ব্যবহারকারীরা KaiOS 2.5.0 বা তার চেয়ে নতুন ভার্সনে এই ম্যাসেজিং অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

24 অক্টোবর থেকে যে সব Android ফোনে WhatsApp কাজ করা বন্ধ হয়েছে

মোট 18টি ফোন রয়েছে, যেগুলি Android OS Version 4.1 বা তার পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন দ্বারা চালিত। 24 অক্টোবরের পর থেকে নিম্নলিখিত এই ফোনগুলিতে WhatsApp অকেজো হয়ে গিয়েছে।

  • 1) Samsung Galaxy S
  • 2) Samsung Galaxy Note 2
  • 3) Samsung Galaxy Nexus
  • 4) Samsung Galaxy S2
  • 5) Samsung Galaxy Tab 10.1
  • 6) HTC Desire HD
  • 7) HTC One
  • 8) HTC Sensation
  • 9) LG Optimus G Pro
  • 10) LG Optimus 2X
  • 11) Sony Ericsson Xperia Arc3
  • 12) Sony Xperia Z
  • 13) Sony Xperia S2
  • 14) Motorola Droid Razr
  • 15) Motorola Xoom
  • 16) Asus Eee Pad Transformer
  • 17) Nexus 7 (upgradable to Android 4.2)
  • 18) Acer Iconia Tab A5003

উপরে দেওয়া ফোনগুলির মধ্যে বেশিরভাগ ফোনই হল বেশ পুরনো মডেলের। বেশির ভাগ মানুষই এই ফোনগুলি আজকাল তেমন ব্যবহার করেন না। তবুও এখনও যদি আপনার কাছে যদি এই ফোনগুলির মধ্যে কনো একটি ফোন থাকে, আর আপনি যদি হোয়াটসঅ্যাপ ব্যাবহার করেন, তাহলে আপনার ফোনটি অতি অবশ্যই পরিবর্তন করে নিতে হবে। তার কারণ, শুধু যে হোয়াটসঅ্যাপের সাপোর্ট পাবেন না এমনটা নয়। পুরনো ফোন ব্যবহার করলে অজান্তেই প্রতারকদেরও আপনি সুযোগ করে দেবেন আর্থিক প্রতারণা করার। Outdated operating system ব্যবহার ঠিক এতটাই বিপজ্জনক। Cyber attack হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয় এই ফোনগুলি।

এখন আপনার স্মার্টফোন যদি Android OS Version 4.1 বা তার পুরনো কোনও ভার্সন এর মাধ্যমে পরিচালিত হচ্ছে, তাহলে সেটিংস মেনু থেকে চেক করে নেওয়া উচিত, তাতে পরবর্তী কোন OS Update পাওয়া যাবে কি না। সেই কাজটা করতে আপনাকে Settings > About phone > Software Information এই সব অপশনগুলিতে এক-এক করে ক্লিক করতে হবে। সেখানেই দেখতে পাবেন আপনার অ্যান্ড্রয়েড সংস্করণটি কোন নতুন OS এর জন্য উপলব্ধ কি না।

WhatsApp আপনার ফোন থেকে যদি সাপোর্ট তুলে নেয় তাহলে আপনার কী সমস্যা হতে পারে

WhatsApp জানিয়েছে, নির্দিষ্ট সময়ের আগেই তারা ব্যবহারকারীদের সফটওয়্যার আপগ্রেড করার রিমাইন্ডার দিতে থাকে। ডিভাইস যদি লেটেস্ট সফটওয়্যারে আপডেটেড না থাকে, তাহলে তাতে আর WhatsApp কাজ করবে না। আর হোয়াটসঅ্যাপ কাজ না করলে, তা থেকে কোনও প্রকারের মেসেজ করা যাবে না, তাতে আর কোনও মেসেজ আসবেও না, ভয়েস কল -ভিডিও কল কিছুই করা যাবে না এবং কোন হোয়াটসঅ্যাপ ফিচারও আর ব্যবহার করা যাবে না।

যে সব ডিভাইস WhatsApp সাপোর্ট করবে

24 অক্টোবর থেকে যে সকল ফোনে হোয়াটসঅ্যাপ সক্রিয় রয়েছে –

* Android OS ভার্সন 5.0 এবং তার পরবর্তী সংস্করণ

* iPhone iOS 12 ভার্সন এবং তার পরবর্তী সংস্করণ

* KaiOS 2.5.0 এবং তার পরবর্তী সংস্করণগুলি, যে তালিকায় রয়েছে JioPhone এবং JioPhone 2

TAGGED: , ,
Share This Article
Hello Friends, I am Achhir Ali Sub-Editor of News Connectors from Kolkata, West Bengal. I am a Blogger, Web Designer, Graphics Designer and Social Media Ads Expert. I am Working in this field since last 5 years.
Leave a comment