Yuvashree Prakalpa Big Update 2024: প্রতিমাসে 1500 টাকার পরিবর্তে 2000 টাকা দিবে রাজ্য সরকার, নতুন পুরনো যুবশ্রী প্রকল্পের সকলেই পাবে।

Yuvashree Prakalpa Big Update 2024: মমতা ব্যানার্জি পশ্চিমবঙ্গ সরকারের ক্ষমতায় আসার পরে থেকেই সাধারণ মানুষের জন্য নানা ধরনের প্রকল্প চালু করেছেন। এবং বহু প্রকল্পের মাধ্যমে উপকৃত হচ্ছে রাজ্যের জনসাধারণ। শিক্ষার্থী থেকে শুরু করে বয়স্ক মানুষদের জন্যে নানা প্রকারের প্রকল্প চালু ক্রেছেন তিনি। তার মধ্যে কিছু প্রকল্প খুবই জনপ্রিয়তা লাভ করেছে। সেই সব জনপ্রিয় প্রকল্প গুলোর মধ্যে একটি হল মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। যদিও রাজ্য সরকারের এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পটি শুধুমারত রাজ্যের মহিলাদের জন্য উপলব্ধ।

আজকের এই আলোচনায় আমরা রাজ্যের এমনই একটি প্রকল্পের বিশেষ আপডেট নিয়ে আলোচনা করতে চলেছি। এই প্রকল্পটি হল Yuvashree Prakalpa। জানা গেছে যে এই প্রকল্পের আয়তায় যে পরিমান অর্থ বেকারদের প্রদান করা হত তার পরিমান বর্ধিত করা হয়েছে। তো কি সেই আপডেট চলুন নিচের বিস্তারিত তথ্য থেকে জেনে নেওয়া যাক (Yuvashree Prakalpa Big Update 2024)

West Bengal Yuvashree Prakalpa Big Update 2024

পশ্চিমবঙ্গ সরকারের এই Yuvashree Prakalpa-টি এতটা জনপ্রিয়তা পেয়েছে শুধুমাত্র নগদ টাকার জন্যে। সম্প্রতি রাজ্য বাজেটে অনেক প্রকল্পেরই টাকা বাড়ানোর কথা বলা হয়েছে। যার ফলে লাভবান হবে বহু মানুষই। কিন্তু এতদিন আমাদের রাজ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের তপশীলি জাতি ও উপজাতির বা SC/ST মহিলাদের 1000 টাকা করে দেওয়া হত। আর সাধারন শ্রেণীর মহিলাদের 500 টাকা করে দেওয়া হত। কিন্তু এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা বৃদ্ধি করে হয়েছে এদিনের বাজেটে।

এতোদিন সাধারন শ্রেনীর মহিলাদের মধ্যে একটু ক্ষোভ ছিল কারণ তাদেরকে Lakshmir Bhandar-এর মাধ্যমে 500 টাকা করে দেওয়া হত। তাই তাদের মন জেতার জন্যে বা যাতে তাঁরাও সমানভাবে খুশি থাকে, সেই কারণে রাজ্য সরকার এবারের বাজেটে এই প্রকল্পের টাকা বাড়িয়েছে। বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে সাধারন শ্রেনীর মহিলাদের দেওয়া হবে 1000 টাকা আর তপশীলি জাতি ও উপজাতির বা SC/ST মহিলাদের দেওয়া হবে 1200 টাকা করে। তবে রাজ্য সরকারের এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ছাড়াও Yuvashree Prakalpa-র মাধ্যমে বেকার যুবক-যুবতিদের প্রতিমাসে 1500 টাকা করে দেওয়া হয়।

আরও পড়ুনঃ Ladli Behna Yojana 10th Installment Big Update: এদিন পাওয়া যাবে লাডলি বেহেনা যোজনার 10তম কিস্তি, জেনে নিন বিস্তারিত তথ্য

এই Yuvashree Prakalpa প্রকল্পে যাদের নাম ছিলো তাদেরকে আগে প্রতি মাসে 1500 টাকা করে দেওয়া হত। কিন্তু এখন এই প্রকল্পের টাকাও 500 বৃদ্ধি করে 2000 করা হয়েছে। 2013 সালে রাজ্য সরকার “Yuva Utsaha Prakalpa” প্রকল্প চালু করেছিলেন। পরে এই প্রকল্পের নাম বদল করে রাখা হয়েছে যুবশ্রী প্রকল্প। এই Yuvashree Prakalpa-এর মাধ্যমে রাজ্যের বেকার যুবক যুবতীদের আর্থিক ভাবে সাহায্য করা হয়।

রাজ্যের যে সকল যুবক যুবতি কোনো সরকারি বা বেসরকারি সংস্থায় কাজ করে না তারা এই Yuvashree Prakalpa সুবিধা নিতে পারবে। এই প্রকল্পে নাম নথিভুক্ত হবার জন্যে আবেদনকারীকে Employment Bank-এ নাম থাকতে হবে। আবেদনকারীকে অবশ্যই নূন্যতম 8th পাশ করতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে 18 বছর থেকে 40 বছর বয়েসের মধ্যে। যে সব নির্বাচিত প্রার্থী বিভিন্ন শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেবে তারা এই ভাতা পাবেন।

এই ভাতা সর্বনিম্ন 1500 টাকা থেকে সর্বোচ্চ 2500 টাকা হতে পারে। তাই যে সব বেকার যুবক যুবতি এখনো এই Yuvashree Prakalpa-তে নিজেদের নাম নথিভুক্ত করেননি তারা দ্রুত নিজেদের নাম নতিভুক্ত করে ফেলুন। আর এই বেশি টাকা কবে থেকে একাউন্টে ঢুকবে সেই সম্পর্কে এখনো কোন ধরণের সিদ্ধান্ত জানানো হয়নি। তবে এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা জেনে নিতে পারবেন।

আশা করছি আপনারা Yuvashree Prakalpa Big Update 2024 সম্পর্কে সঠিকভাবে তথ্য পেয়েছেন এবং বুঝতে পেরেছে। এই তথ্য যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করে আপনার বন্ধু বা আত্মীয়দের জানতে সাহায্য করবেন। এছাড়াও এই ধরনের আরও তথ্য পেতে আমাদের সাথে সর্বদা যুক্ত থাকুন।

আরও পড়ুনঃ
New Scholarship 2024 – মাধ্যমিক পাশ করলেই মিলবে এই সেরা স্কলারশিপ। দেখুন কবে থেকে আবেদন শুরু? কারা কারা আবেদন করতে পারবে।
PM Kisan Yojana Correction 2024: বাড়িতে বসেই মোবাইল নম্বর, ব্যাঙ্কের বিবরণ, আধার কার্ড আপডেট-এর সম্পুর্ন পদ্ধতি জেনেনিন।

1 thought on “Yuvashree Prakalpa Big Update 2024: প্রতিমাসে 1500 টাকার পরিবর্তে 2000 টাকা দিবে রাজ্য সরকার, নতুন পুরনো যুবশ্রী প্রকল্পের সকলেই পাবে।”

  1. It seems like you’re repeating a set of comments that you might have come across on various websites or social media platforms. These comments typically include praise for the content, requests for improvement, and expressions of gratitude. Is there anything specific you’d like to discuss or inquire about regarding these comments? Feel free to let me know how I can assist you further!

    Reply

Leave a Comment